সাধারণ ডট নেটে আপনাকে স্বাগতম! রেজিষ্ট্রেশন করে আজই আমাদের পরিবারের সদস্য হয়ে যান...

প্রোগ্রামিং ও মেশিন ল্যাংগুয়েজ - প্রশ্ন উত্তর

0 টি পছন্দ 0 টি অপছন্দ
HTML কে কেন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ বলা হয় না?

আমরা সবাই জানি HTML একটি মার্ক আপ ল্যাঙ্গুয়েজ। কিন্তু মার্ক আপ ল্যাংগুয়েজটা আসলে কি? মার্ক আপ ল্যাংগুয়েজ ও প্রোগ্রামিং ল্যাংগুয়েজের মধ্যে পার্থক্য কোথায়? চলুন তাহলে শুরু করা যাক। আমি চেষ্টা করবো যত সিম্পল ভাবে বুঝানো যায়।


মার্ক আপ ল্যাংগুয়েজঃ যে ল্যাংগুয়েজ দ্বারা কোনো ওয়েব বা অ্যাপ্লিকেশনের স্ট্রাকচার বা মার্ক আপ তৈরি করা হয় সেটাকেই বলে মার্ক আপ ল্যাংগুয়েজ। তাহলে আমরা তো এইচটিএমএল দিয়ে কোনো ওয়েবসাইটের স্ট্রাকচারই তৈরি করে থাকি। এই জন্যই এটাকে মার্ক আপ ল্যাংগুয়েজ বলা হয়।

প্রোগ্রামিং ল্যাংগুয়েজঃ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হওয়ার জন্য প্রতিটা ল্যাংগুয়েজকে বিভিন্ন ক্রাইটেরিয়া ফলো করতে হয়। অর্থাৎ কোনো ল্যাঙ্গুয়েজকে তখনই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ বলা যাবে যখন নির্দিষ্ট কিছু শর্ত পুরণ করবে। 


প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হওয়ার ক্রাইটেরিয়া সমূহঃ

  • এটি কম্পিউটার বা অপারেটিং সিস্টেমকে নির্দিষ্ট একটি কাজ করার নির্দেশ দিবে।
  • বিভিন্ন ধরণের রিয়েলটাইম ডেটা কালেক্ট করতে পারার সক্ষমতা থাকতে হবে।
  • ডেটা নিয়ে কাজ করে সেগুলো ম্যানিপুলেট করার মতো সক্ষমতা থাকতে হবে।
  • বিভিন্ন ধরণের ডেটা নিয়ে অ্যানালাইসিস করার পর একটি সিদ্ধান্ত (True Or False) নেওয়ার সক্ষমতা থাকতে হবে। অর্থাৎ যেকোনো লজিক্যাল অপারেশন চালাতে হবে।
এগুলোই মূলত বেসিক শর্ত। এগুলো যদি কোনো ল্যাঙ্গুয়েজ ফুলফিল করতে পারে তবে তাকে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ বলা হয়। তাহলে এখন এইচটিএমএল এর সাথে চিন্তা করে দেখুন তো উপরের শর্ত গুলো পুরণ করতে পারে কিনা। 

এইচটিএমএল যে কারণে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়ঃ 
  • এটি কম্পিটার বা সার্ভারকে কোনো নির্দিষ্ট কাজের জন্য নির্দেশ দিতে পারে না। এটি শুধু ওয়েব অ্যাপ্লিকেশনের স্ট্রাকচার প্রদান করে।
  • রিয়েল টাইম কোনো ডাটা সে কালেক্ট করতে পারে না। আমরা যে এইচটিএমএল ফর্ম গুলো দেখি সেখান থেকে ডাটা কালেক্ট করতে জাভাস্ক্রিপ্টের সাহায্য নিতে হয়। শুধু এইচটিএমএল দিয়ে কখনোই কোনো রিয়েলটাইম ডাটা কালেক্ট করতে পারবেন না।
  • এটি যেহেতু কোনো ডাটা কালেক্ট করতে পারে না তাই ডাটা ম্যানিপুলেশনও করতে পারে না।
  • এইচটিএমএল দিয়ে কখনো লজিক্যাল অপারেশন চালানো সম্ভব নয়। 

আশা করি বুঝতে পেরেছেন কেন এইচটিএমএল কে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বলা হয় না।

একটা প্রশ্ন করে নিজে জানুন অন্যকে জানতে সহায়তা করুন
সাধারণ প্রশ্ন-উত্তর ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। এখানে আপনি আপনার বিভিন্ন বিষয়ে ব্যক্তিগতসহ যেকোনো সমস্যার সমাধান চেয়ে প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নের উত্তর দিয়ে সহযোগীতা করতে পারবেন। আজই আমাদের সাথে শুরু করে দিন আপনার পথচলা।
...